Friday, January 9, 2009

রাজাকারের সন্তানের হাতে বিজয় দিবসের দিনে মাইক্রোফোন এবং কিছু কথা... এ জাতি মন্ত্রমুগ্ধ হয়ে দ্যাখে।


ছবি-০১: ১৬ ডিসেম্বর ২০০৮ইং। নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ডাকবাংলো শহীদ মিনার। রাত ১২:০১ মিনিট। শহীদ মিনারের পাদদেশে জুতা পায়ে এ প্রজন্মের একজন। এসেছে পুষ্পস্তবক অর্পণ করতে। এবার আপনিই বলুন...

ছবি-০২: ১৬ ডিসেম্বর ২০০৮ইং। বিজয় দিবসের অনুষ্ঠানে উপস্থাপকের ভূমিকায় যাকে দেখছেন, তাকে দেখে নিন। তিনি আর দশটি মানুষের মতোই একজন মানুষ। তার কণ্ঠ থেকে অনবরত প্রকাশ পাচ্ছিল ৭১ এর মহান মুক্তিযুদ্ধের কথা, কিন্তু ৭১ এ তার পিতার ভূমিকা কি ছিল, তা কি আপনারা জানতে চান? স্বাধীনতার ৩৮তম বিজয় দিবসে আমরা দেখলাম, একজন রাজাকারের সন্তানের (রাজাকারের নাম সেকেন্দার মাস্টার) হাতে মাইক্রোফোন এবং প্রতি বছর স্বাধীনতা দিবসে, বিজয় দিবসে তার হাতে শোভা পায় মাইক্রোফোন। তিনি ভেবে নিয়েছিলেন, কারো হয়ত মনে নেই তার পিতার অপকর্মের কথা। রাজাকারেরা যে স্থানে শহীদ মুক্তিযোদ্ধার মুখে প্রসাব করেছিল, মৃত দেহটার উপর নির্যাতন চালিয়েছিল- সে স্থানের সামনেই প্রতিবছর স্বাধীনতা দিবসের, বিজয় দিবসের মঞ্চ তৈরী করা হয়। ছবিতে যে মঞ্চ দেখছেন, ঠিক তার পিছনেই সে স্থান। দূরত্ব মাত্র ১৫ থেকে ২০ গজ। এবার আপনার মন্তব্য প্রকাশ করুন... (কিছু সময়ের জন্য দেশপ্রেমিক না হয়ে, আসুন আমরা প্রতিমুহূর্তের জন্য দেশপ্রেমিক হয়ে যাই)

ছবি-০৩: ১৬ ডিসেম্বর ২০০৮ইং। এবং সে স্থান থেকেই উম্মোচিত করা হলো মেসেজ ৭১ এর প্রথম সিডি। মোড়ক উম্মোচন করছেন উপজেলা নির্বাহী অফিসার জনাব এস. এম. ফেরদৌস (তিনি একজন মুক্তিযোদ্ধার সন্তান) এবং তার পাশে দাঁড়িয়ে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (তিনি একজন মুক্তিযোদ্ধা)। এ সিডির একটা অংশে বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম সরদার প্রকাশ করেছেন মহাদেবপুর উপজেলা সদরের কুখ্যাত রাজাকারদের নাম, তারা হলো- জিল্লু (গত পোস্টে ছবি প্রকাশ করা হয়েছে), সেকেন্দার মাস্টার, আছির মৌলবী, বাহা উদ্দীন, আহম্মদ দাফাদারসহ আরো অনেকে।

“এটা সত্য যে, প্রয়োজনীয় সরঞ্জাম ও সহযোগিতা ছাড়াই সহজ সরল উপস্থাপন দৃষ্টি আকর্ষণে ব্যর্থ। তেমনি সত্য, আমরা সত্যকে প্রকাশ করতে পিছ পা হতে শিখিনি। সামর্থ্য অনুযায়ী আপোষহীন চিত্তে এগিয়ে যাবার পথে বিতর্ক যেন না স্পর্শ করে, সে যুদ্ধে আমরা সক্রিয়। আমরা ধরে রাখতে চাই প্রকৃত যোদ্ধাদের। চাই প্রাপ্য সম্মানটুকু জানাতে। দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে আগামী প্রজন্মদের সাথে নিয়ে পথ চলতে আমরা অঙ্গীকার বদ্ধ। প্রাপ্তি, অপ্রাপ্তির হিসেব কষে নয়। ভাগ্য পরিবর্তনের অভিলাসে নয়। কোন দল বা ব্যক্তির স্বার্থে নয়। এ প্রয়াস- দেশের স্বার্থে, প্রজন্মের স্বার্থে।”
বদলে দেবার এ সংগ্রামে সকলের অকুণ্ঠ সমর্থন আমাদের কাম্য।

0 comments:

About This Blog

About This Blog

  © amazing-soft.net 2008

Back to TOP